শর্তহীন বৈধতা প্রদানের দাবিতে

ইতালির রাজধানী রোমে প্রতিবাদ সমাবেশ

ইতালির রাজধানী রোমে প্রতিবাদ সমাবেশ

ইতালি প্রতিনিধি: সব খাতে কর্মরত অভিবাসীদের শর্তহীন বৈধতা প্রদানের দাবিতে ইতালির রাজধানী রোমে প্রতিবাদ সমাবেশ করেছে প্রবাসী বাংলাদেশিরা। রোমের পিয়াচ্ছা এসকুইলিনোতে শুক্রবার অনুষ্ঠিত এ সমাবেশে কয়েক হাজার প্রবাসী অংশ নেন।অভিবাসীদের দাবি আদায়ে ইতালীতে প্রথমবারের মতো সব রাজনৈতিক, সামাজিক ও আঞ্চলিক সংগঠনগুলো একাত্মতা প্রকাশ করে। দাবি আদায়ে প্রয়োজনে আমরণ অনশন কর্মসূচি দেবে বলে সরকারকে হুঁশিয়ারি দিয়েছে সংগঠনগুলো। 
দীর্ঘ আট বছর পর ইতালিতে অবৈধ অভিবাসীদের বৈধতা দেওয়া হচ্ছে। ১ জুন আবেদন শুরু হয়েছে যা চলবে ১৫ জুলাই পর্যন্ত।
সরকার এবারের ঘোষণায় কৃষিখাত এবং বাসাবাড়িতে কর্মরত অভিবাসীদের বৈধতা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ইতালির বাস্তবতায় এ দুটি খাতে ভারতীয় কিংবা ফিলিপাইন ও ইউক্রেনের অভিবাসীরা সর্বাধিক কর্মরত। বাংলাদেশি প্রবাসীরা প্রধানত বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান, সুপার সপ, হোটেল কিংবা রেস্টুরেন্টে কর্মরত। সরকারের এ ঘোষণায় বাংলাদেশি অনিয়মিত অভিবাসীদের বৈধতা প্রাপ্তির ক্ষেত্রে অনিশ্চয়তা দেখা দেওয়ায় কমিউনিটি নেতারা প্রতিবাদ সমাবেশ করছে।
গত ১৯ মে বৈধতা দেওয়ার সরকারি আইন পাস হয়। গত ৩০ মে প্রকাশিত গেজেটে শর্তগুলো শিথিল না করায় কমিউনিটি নেতারা ৩১ মে প্রতিবাদ সমাবেশের ডাক দেয়। সেখান থেকে ইতালি সরকার ঘোষিত শর্ত বাতিল করে সব ক্ষেত্রে কর্মরত অভিবাসীদের বৈধতা দেওয়ার দাবিতে আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দেওয়া হয়। প্রতিবাদ সমাবেশের প্রধান উদ্যোক্তা নুরে আলম সিদ্দিকী বাচ্চু বলেন, অভিবাসীদের এ ন্যায্য আন্দোলন দাবি পূরণ না হওয়া পর্যন্ত অব্যাহত থাকবে। আমরা আগামী সপ্তাহে দেখবো সরকার শর্তগুলো বাতিল করে কিনা। অন্যথায় পরবর্তীতে আমরণ অনশনসহ আরও কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।