ব্রিটেনে পোষা বিড়াল করোনাভাইরাস ‘পজিটিভ’

ব্রিটেনে পোষা বিড়াল করোনাভাইরাস ‘পজিটিভ’

আজকাল অনলাইন:  ব্রিটেনে একটি পোষা বিড়ালকে পরীক্ষায় করোনাভাইরাস ‘পজিটিভ’ পাওয়া গেছে। যুক্তরাজ্যে কোনো প্রাণীর কোভিড-১৯ সংক্রমিত হওয়া এটিই প্রথম।ব্রিটিশ পরিবেশ মন্ত্রণালয় বলছে, মালিকের কাছ থেকে বিড়ালটির ভাইরাস সংক্রমণ ঘটেছে বলে প্রতীয়মান হয়েছে। মালিকেরও এর আগে করোনাভাইরাস পজিটিভ পাওয়া গিয়েছিল।
তবে পরবর্তীতে মালিক এবং বিড়াল উভয়ই সুস্থ হয়ে উঠেছে এবং এ বিড়ালটি থেকে অন্য কোন প্রাণী বা মানুষ আক্রান্ত হয়নি বলে সোমবার জানিয়েছে মন্ত্রণালয়।পাবলিক হেলথ ইংল্যান্ড এর মেডিকেল ডাইরেক্টর ডোয়েল বলেন, “যুক্তরাজ্যে এটি পোষা বিড়াল কোভিড-১৯ আক্রান্ত হওয়ার প্রথম ঘটনা। তবে এতে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।”
“সংক্রমণের ঘটনাটি খতিয়ে দেখে জানা গেছে, মানুষের কাছ থেকেই প্রাণীতে এ সংক্রমণ ঘটেছে। প্রাণী থেকে মানুষে নয়।”
সরকার বলেছে, গত বুধবার ওয়েব্রিজের গবেষণাগারে পরীক্ষায় বিড়ালটির ভাইরাস সংক্রমণ নিশ্চিত হয়। তবে বিড়াল থেকে মানুষে ভাইরাস সংক্রমণ ঘটতে পারে এমন কোনও প্রমাণ পাওয়া যায়নি।পশু চিকিৎসা বিষয়ক প্রধান কর্মকর্তা ক্রিস্টিন মিডলমিস বলেছেন, “এ পর্যন্ত কোনও প্রাণীর ভাইরাস আক্রান্ত হয়ে মৃদু উপসর্গে ভোগা এবং কিছুদিনের মধ্যে সুস্থ হয়ে ওঠার ঘটনা খুবই বিরল।”
বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, তারা বিড়াল থেকে মানুষের সংক্রমিত হওয়ার সম্ভাবনা কতটুকু তা খতিয়ে দেখবে। তবে সংস্থাটির প্রধান বিজ্ঞানী বলেছেন, পোষা প্রাণী থেকে ভাইরাস ছড়ানোর ‘ঝুঁকি খুবই কম’।